//বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার রাঙ্গামাটি শিক্ষা সফর

বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার রাঙ্গামাটি শিক্ষা সফর

শিক্ষা সফর মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। পুঁথিগত বিদ্যার বাইরে বিভিন্ন বিষয়ের সঙ্গে পরিচিত হওয়ার মধ্যেই রয়েছে শিক্ষার সম্পূর্ণতা।

সফর একটি আরবি শব্দ। বাংলায় ভ্রমণ। শিক্ষা সফর মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এমনকি এক কথায় বলা যায় যে, সফর মানব সভ্যতার এক গুরুত্বপূর্ণ অঙ্গ। মানব জাতি দেশ হতে দেশান্তরের খবর জানতে পেরেছে এ শিক্ষা সফরের মাধ্যমে। অজানাকে জানার জন্যে, অদেখাকে দেখার জন্যে, পরিচিত গণ্ডির বাইরে অপরিচিত জগৎটাকে দেখার জন্যে। অন্তরের আকুল আগ্রহ নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। দেশ বিদেশের ঐতিহাসিকরা একের পর এক দেশ সফর করে মানব সভ্যতার ইতিহাস রচনার যেমন গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তেমনি বিশ্ব সাহিত্যকেও সমৃদ্ধ করেছে। ভ্রমণ মানুষের সুপ্ত প্রবৃত্তির বিকাশ ঘটায়, জ্ঞানের দ্বার উন্মোচন করে। তার দৃষ্টান্ত আমাদের সাহ্যি অঙ্গনের প্রায় বেশির ভাগ কবি, সাহিত্যিক, ঔপন্যানিসক, প্রাবন্ধিক, গল্পকার, ছড়াকারদের দিকে দৃষ্টি দিলে দেখতে পাওয়া যায়, তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা কম সমাজের অন্যন্য স্তরের অবস্থানকারী অনেক বড় বড় ডিগ্রিধারী ব্যক্তির তুলনায়। এর মূল কারণ খুঁজতে গেলে দেখা যায়, সর্বাগ্রে ভ্রমণ। তাদের আত্মজীবনী পড়লে আমরা দেখবো তারা একটি জায়গায় স্থির থাকেনি। চষে বেড়িয়েছেন ক্রমশ বাংলার পথে-প্রান্তরে দেশ-দেশান্তরে।


বায়তুশ শরফ আদর্শ কামিল (অর্নাস-মাস্টার্স) মাদরাসার পক্ষ হতে বার্ষিক শিক্ষা সফর উপলক্ষে ২২ ফেব্রুয়ারী রাঙ্গামাটিতে দিনব্যাপী আয়োজন উপভোগ করেন দু’শতাধিক শিক্ষার্থী। মাদরাসা প্রাঙ্গণ থেকে সকালে চারটি বাসে করে ২১০ শিক্ষার্থী ও মাদরাসার সম্মানিত শিক্ষক দিয়ে যাত্রা শুরু হয়। শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা জোনাইদ সাহেব, মাওলানা মোশাররফ সাহেব, সেলিম সাহেব, জামাল সাহেব।

শিক্ষার্থীরা রাঙ্গামাটি বায়তুশ শরফ কমপ্লেক্সসহ বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখেন। এছাড়াও নৌ-ভ্রমণ ছিল উল্লেখ্যযোগ্য। ঐদিন রাতেই সবাই সফর শেষে মাদরাসায় ফিরে আসেন।

খবর: বায়তুশ শরফ নিউজ

Spread the Love :
  •  
  •  
  •  
  •  
  •  
  •