//সাংবাদিক আলহাজ্ব হেলাল হুমায়ুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী

সাংবাদিক আলহাজ্ব হেলাল হুমায়ুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী

সাংবাদিক আলহাজ্ব হেলাল হুমায়ুন কবি ও হাকিম মাওলানা ইসমাঈল হেলালী ও লোহাগাড়া চুনতীর বড় মাওলানা সাহেব খ্যাত মাওলানা আব্দুল হাকিম এর মেয়ে আনসারা বেগম ছিদ্দিকার একমাত্র পুত্র। তিনি ১৯৫৬ সালের ১৫ জুন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার তালগাঁও গ্রামের হেলাল মঞ্জিল এ জন্মগ্রহন করেন এবং ২০১৬ সালের ৩০ অক্টোবর ইন্তেকাল করেন। তাঁর পিতা মাওলানা ইসমাঈল হেলালী সাড়া জাগানো উর্দু কবি ও ইউনানী চিকিৎসক ছিলেন।

১৯৮২ ঈসায়ী সালে তিনি বায়তুশ শরফের প্রধান রূপকার হাদীয়ে যামান হযরত আল্লামা শাহ আবদুল জব্বার রাহ. এর হাতে বায়’আত হন। বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশের সদস্য হিসেবে ইসলামি তাহজিব-তামাদ্দুন বিকাশে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বিশেষ করে পবিত্র মাহফিলে ঈদে মিলাদুন্নবী সা. উদযাপন উপলক্ষে বায়তুশ শরফ আানজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক আয়োজিত ৪ দিন ব্যাপী তামাদ্দুনিক প্রতিযোগিতার ২য় দিনে অনুষ্ঠিত কবিতা, গজল ও না’তে রাসূল সা. এর আসর “শানে মোস্তফা সা.” অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করতেন। 

নিবেদিত কবিতা, গজল ও না’তে রাসূল সা. এর আসর “শানে মোস্তফা সা.”

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক আয়োজিত পবিত্র মাহফিলে ঈদে মিলাদুন্নবী সা. উদযাপন উপলক্ষে ৪ দিন ব্যাপী তামাদ্দুনিক প্রতিযোগিতার ৩য় দিন গুণীজন স্মরণ ও সংবর্ধনা অনুষ্ঠান ২০১৯ এ তাকে মরণোত্তর সংবর্ধনা প্রদান করা হবে।

১৯৮১ সন থেকে সাংবাদিকতা পেশায় চট্টগ্রাম ব্যুরো প্রধান হিসেবে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক যেমন দৈনিক দেশবাংলা, দৈনিক অর্থনীতি, দৈনিক খবরপত্র সহ বিভিন্ন পত্রিকায় কর্মরত ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বহুল প্রচারিত জাতীয় দৈনিক নয়াদিগন্তের চট্টগ্রাম ব্যুরো চীফ ও চট্টগ্রাম প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। 

সাংবাদিকতার গন্ডি পেরিয়ে তিনি শিক্ষার আলো সবার মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে স্কুল, কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন। ছাত্রজীবন থেকে লেখালেখি, সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক কর্মকান্ডে উল্লেখযোগ্য অবদান রাখায় তাকে সমাজকল্যাণ ফেডারেশন, এশিয়ান কালচারাল সোসাইটি(ইন্ডিয়া), বাংলাদেশ সোভিয়াত মৈত্রী সমিতি, বাংলাদেশ ইউনানী আয়ুর্বেদিক বোর্ড, উপজেলা ইউনিয়ন পরিষদ সহ বিভিন্ন সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে স্বর্নপদক সহ অনেক পদক এ সম্মানিত করা হয়েছে। দেশের প্রয়াত গুণী ব্যক্তি যেমন এ.কে খান, বিচারপতি আব্দুর রহমান চৌধুরী, সৈয়দ আব্দুল আহাদ আল মাদানী, মুফতি মাওলানা মোহাম্মদ আমীন সহ অনেকের জীবনী গ্রন্থাকারে তাঁর সম্পাদনায় প্রকাশিত হয়েছে। তাঁর বর্ণাঢ্য জীবনে তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, সমাজসেবা অধিদপ্তর, বাংলাদেশ ইউনানী মেডিকেল এসোসিয়েশন, জাতীয় দিবস উদযাপন কমিটি, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন, মুভমেন্ট ফর প্রেস ফ্রিডম বাংলাদেশ, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন, বায়তুশ শরফ সহ অসংখ্য সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

চট্টগ্রামের বিশিষ্ট সাংবাদিক, শিক্ষানুরাগী ও সমাজসেবক আলহাজ্ব হেলাল হুমায়ুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী ৩০ অক্টোবর ২০১৯। এ উপলক্ষে প্রতি বছরের মত আজ বাদে আসর দৈনিক নয়া দিগন্ত চট্টগ্রাম ব্যুরোতে দোয়া মাহফিলের আয়োজন, মরহুমের চট্টগ্রাম নগরীর দেবপাহাড়স্থ বাসভবনের কমিউনিটি হলে খতমে কোরআন, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে। মরহুমের প্রতিষ্ঠিত আল-হেলাল আদর্শ ডিগ্রী কলেজ (সাতকানিয়া), তালগাঁও আল-হেলাল সরকারি প্রাথমিক বিদ্যালয় (সাতকানিয়া), আল-হেলাল মহিলা মাদরাসা (সাতকানিয়া), বাইতে খোদা জামে মসজিদ (সাতকানিয়া) ও চট্টগ্রাম ইউনানী তিব্বিয়া কলেজ পৃথকভাবে খতমে কোরআন, কবর জেয়ারত, দোয়া মাহফিল ও স্বরণসভার আয়োজন করেছে।

ইসলামের প্রচার প্রসারে তাঁর অবদান ও বায়তু শরফ দরবারে তাঁর খেদমতকে আল্লাহ তা’আলা কবুল করুন। আল্লাহ তাঁকে পবিত্র জান্নাত দান করুন। আমিন।

Spread the Love :
  • 704
  •  
  •  
  •  
  •  
  •  
    704
    Shares