//কবি ফররুখ আহমদ সিএনসি পদক পেয়েছেন মুহাম্মদ জাফর উল্লাহ

কবি ফররুখ আহমদ সিএনসি পদক পেয়েছেন মুহাম্মদ জাফর উল্লাহ

জাতীয় অধ্যাপক সৈয়দ আলী আহসান কর্তৃক প্রতিষ্ঠিত “সেন্টার ফর ন্যাশনাল কালচার (সিএনসি)” এর পক্ষ হতে কবি ফররুখ আহমদ সিএনসি পদক পেয়েছেন মাসিক দ্বীন-দুনিয়া ও শিশু কিশোর দ্বীন-দুনিয়া সম্পাদক মুহাম্মদ জাফর উল্লাহ।

“আলোময় এক আশ্চর্য ভুবন আমাদের” শিরোনামে গত সোমবার (২৯শে অক্টোবর) বিকালে এক গুচ্ছ স্মরণ সভার আয়োজন করে সেন্টার ফর ন্যাশনাল কালচার (সিএনসি)। বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত এই স্মরণসভায় কবি ফররুখ আহমদ, প্রশাসক ড. আখতার হামিদ খান, কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ম ও সাংবাদিক মুজিবুর রহমান খাঁ’র জীবন ও কর্ম সম্পর্কে পৃথক পৃথক আলোচনা উপস্থাপন করা হয়।

সিএনসি’র সভাপতি মোহাম্মদ আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথির বক্তৃতায় সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, এই ধরণের ঋদ্ধ স্মরণসভার গুরুত্ব ও তাৎপর্য বর্তমান সময়ে সমধিক। কারণ, আমাদের সিলেবাস ও কারিকুলামে এইসব মনীষীর কথা খুব একটি নেই। ফররুখ আহমদ ধীরে ধীরে উজ্জ্বল হলেও অন্য তিনজন মনীষীর কথা খুব একটা শোনা যায় না। এঁরা অনেকটা হারিয়ে গেছেন। অথচ আমাদের প্রশাসনে, সাহিত্যে ও সাংবাদিকতায় এঁদের অবদান অবিশ্বরণীয়। প্রধান আলোচক ইতিহাস গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম বলেন, আমরা ঐশ্বর্য্যময় একটি জাতির উজ্জ্বল উত্তরাধিকার। মনীষীদের ত্যাগ আমাদেরকে সমৃদ্ধ করেছে।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন সাবেক সচিব কবি মুহাম্মদ হুমায়ুন কবির, সাহিত্যিক মুহাম্মদ জাফর উল্লাহ, সাংবাদিক মুনীর হোসেন, নজরুল গবেষক কবি নাসির হেলাল, কবি মোস্তফা মাহাথির প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন “সেন্টার ফর ন্যাশনাল কালচার (সিএনসি)” এর নির্বাহী পরিচালক মাহবুবুল হক।

কবি ফররুখ আহমদ সিএনসি পদক পেয়েছেন মুহাম্মদ জাফর উল্লাহ
কবি ফররুখ আহমদ সিএনসি পদক পেয়েছেন মুহাম্মদ জাফর উল্লাহ

অনুষ্ঠানের বিশেষ এক পর্বে ‘ফররুখ আহমদ সিএনসি পদক’ প্রদান করা হয় চট্টগ্রাম বায়তুশ শরফ থেকে প্রকাশিত মাসিক দ্বীন দুনিয়া ও শিশু কিশোর দ্বীন দুনিয়ার সম্পাদক মুহাম্মদ জাফর উল্লাহ কে, ‘আখতার হামিদ খান সিএনসি পদক’ প্রদান করা হয় ড. মোহাম্মদ আবদুল মজিদকে, ‘নজিবর রহমান সাহিত্যরত্ম সিএনসি পদক’ প্রদান করা হয় কবি জুলফিকার মতিনকে এবং ‘মুজিবুর রহমান খাঁ সিএনসি পদক’ প্রদান করা হয় মুনীর হোসেনকে।

সংগীত ও কবিতাপাঠে অংশগ্রহণ করেন যথাক্রমে কণ্ঠশিল্পী মাসুদ রানা, কবি জেসমিন রুমি, আবুদল কুদ্দুস ফরিদী, জাফর আহমদ, কবি শাহনাজ খান, সাইদ জুবায়ের, আফরোজা মুন্নি, আইনুন নাহার, জাহাঙ্গীর আলম, ওয়াহিদুজ্জামান, শরিফুল ইসলাম ফারুকী, বোরহান মাসুদ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন এস.এ হান্নান ও নূরুল ইসলাম খান মামুন।

ছবি সংগৃহীত।

Spread the Love :
  • 122
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    122
    Shares