//হাদীয়ে যামান আল্লামা শাহ আবদুল জব্বার রাহ.

হাদীয়ে যামান আল্লামা শাহ আবদুল জব্বার রাহ.

আলেমে রব্বানী, আধ্যাত্নিক সাধক ও সমাজ সংস্কারক, বায়তুশ শরফের প্রধান রূপকার হাদীয়ে যামান আল্লামা শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার রাহ. এর জীবন, আদর্শ, কর্ম ও অবদান

আলেমে রব্বানী, আধ্যাত্নিক সাধক ও সমাজ সংস্কারক, বায়তুশ শরফের প্রধান রূপকার হাদীয়ে যামান শাহ্‌ সূফী হযরত আল্লামা শায়খ মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার রাহ. ছিলেন বায়তুশ শরফ দরবারের প্রাণ-প্রতিষ্ঠাতা কুতুবুল আলম শাহ্‌ সূফী হযরত মাওলানা মীর মোহাম্মদ আখতর রাহ.-এর সুযোগ্য খলিফা এবং আখেরী নবী হযরত মুহাম্মদ সাঃ এর একজন সফল উত্তরসূরি। তিনি ছিলেন এমন একজন রাহবার, যিনি এ জগতে তাঁর কর্ম-সাধনার ফলস্বরূপ মানব হৃদয়ে ধ্রুবতারার মত উজ্জ্বল জ্যোতিষ্ক রূপে আলো বিতরণ করে চলেছেন।

বানের জলে কাগজের নৌকার দুলুনির ন্যায় বারংবার জনগণ যখন সুদ, ঘুষ ও অশিক্ষা কুশিক্ষায় দিশেহারা তখনই বিংশ শতাব্দীর মোজাদ্দেদ হিসেবে এই ক্ষণজন্মা মহাপুরুষের আবির্ভাব ঘটে। সুদের মুলোৎপাটনকারী সর্বপ্রথম শরিয়ত ভিত্তিক ইসলামী ব্যাংকের স্বপ্নদ্রষ্টা ও উক্ত ব্যাংকের অন্যতম প্রতিষ্টাতা, ইসলামী আকিদা অনুসারে দেশ পরিচালনার অভিপ্রায়ে মাদরাসা, স্কুল ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রতিষ্ঠা কিংবা ইসলামী স্বর্ণময় যুগের মনীষী আল মামুন কতৃক প্রতিষ্ঠিত জ্ঞান-বিজ্ঞানের পাদপীঠ “দারুল হিকমার” অনুরূপ ইসলামী গবেষণাগার প্রতিষ্ঠার মাধ্যমে সমাজের সর্বস্তরে তাঁর নীরব পদচারণা সত্যিই বিস্ময়কর।

তিনি যে অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা তজ্জন্যে ১৯৯১ সালের ৮ জানুয়ারী যুক্তরাষ্ট্রে সফরকালে তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের কর্মধারা অবগত হয়ে VOA কতৃক তাঁকে “মিনি গভর্নমেন্ট” আখ্যায়িত করা হয়। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বিশ্ববরেণ্য ব্যাক্তিদের জীবনালেখ্য প্রণয়নকারী প্রতিষ্ঠান “ আমেরিকা বায়োগ্রাফিকেল ইনস্টিটিউট” কতৃক প্রকাশিত “ইন্টারন্যাশনাল ডাইরেক্টরি অব ডিস্টিংগুইশড লিডারশীপ” গ্রন্থে স্থান পায়। এখনো আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে পত্র-পত্রিকায়, স্মরণিকা, স্মরণ সভায়, গুণীজন স্মরণ ও সংবরধণায় প্রতিনিয়ত তাঁর নাম সশ্রদ্ধ উচ্চারিত হচ্ছে। তারই প্রকৃষ্ট উদাহরণ জাতীয় পর্যায়ে সরকারী ব্যবস্থাপনায় ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশিত “ইসলামী বিশ্বকোষ” –এ তাঁর সংক্ষিপ্ত জীবনীর অন্তর্ভুক্তি।

ওয়েবসাইট : শাহ আবদুল জব্বার রাহ.

ফেসবুক পেজ : Allama Shah Abdul Jabbar Rah.

ইউটিউব চ্যানেল : Shah Abdul Jabbar Rah

Spread the Love :
  • 640
  •  
  •  
  •  
  •  
  •  
    640
    Shares